top of page

পোষা খরগোশের জন্য একটি স্বাস্থ্যকর খাদ্য খাদ্য কি?

এসআরবি খামার এর এই নিবন্ধে আমরা আলোচনা করতেছি, পোষা খরগোশ এর জন্য একটি স্বাস্থ্যকর খাদ্য কি হতে পারে ? আপনি যদি একজন খরগোশ প্রেমি হয়ে থাকেন বা আপনার যদি খরগোশ থাকে তবে তার খাদ্য তালিকা মেনে চলা আপনার জন্য আবশ্যক এবং খরগোশ এর স্বাস্থ্যকে গুরুত্বের সাথে বিবেচনা করা যুক্তিযুক্ত ।


চলুন খরগোশ এর জন্য স্বাস্থ্যকর খাদ্য কি জেনে নেই ।

তাজা, পরিষ্কার পানীয় জল এবং ভাল মানের খড় এবং ঘাস আপনার খরগোশের খাদ্যের বেশিরভাগ অংশ তৈরি করা উচিত। একটি খরগোশের পরিপাকতন্ত্র সঠিকভাবে কাজ করার জন্য খড় বা ঘাসের প্রয়োজন তাই একটি স্বাস্থ্যকর সরবরাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি শাক-সবুজ এবং অল্প পরিমাণে ছুরি দিয়ে পরিপূরক করতে পারেন। মূল শাকসবজি যেমন গাজর বা ফল, শুধুমাত্র একটি ট্রিট হিসাবে ছোট অংশে দেওয়া উচিত, কারণ খরগোশ স্বাভাবিকভাবেই বড় ধরনের খাবার খায় না।


Rabbit Food List - খরগোশ এর খাদ্য তালিকা

কেন খরগোশের প্রচুর খড় বা ঘাস খাওয়া দরকার ?

খরগোশের ক্রমাগত খড় বা টাটকা ঘাসের সরবরাহ প্রয়োজন - আসলে, তাদের দৈনিক খাদ্যের ৮৫ থেকে ৯০ শতাংশ উপাদান দিয়ে তৈরি করা উচিত। এটি সারা দিন তাদের জন্য উপলব্ধ হওয়া উচিত। প্রতিদিন তাদের শরীরের আকারের চারপাশে খড়ের বল। খরগোশের দাঁত সারা জীবন ধরে বাড়তে থাকে, তাই তাদের দাঁতের নিচে পরতে সাহায্য করার জন্য আঁশযুক্ত খড় বা ঘাসের উপর চম্প করতে হবে। সেইসাথে দাঁতকে অতিরিক্ত বৃদ্ধি থেকে রোধ করার পাশাপাশি, খড়ের ক্রমাগত সরবরাহের অ্যাক্সেস তাদের পাচনতন্ত্রকে স্বাস্থ্যকরভাবে চলতে দেয়। আপনার খরগোশকে প্রচুর পরিমাণে ঘাস বা খড় খাওয়ালে অতিরিক্ত বেড়ে ওঠা দাঁত এবং মুখের সমস্যা যেমন ফোড়ার মতো সমস্যা দূর করতে সাহায্য করবে।


এছাড়াও, সমস্ত প্রাণীর মতো, খরগোশেরও তাদের স্বাভাবিক আচরণ প্রদর্শন করতে সক্ষম হওয়া দরকার তাই দিনের বেশির ভাগ সময় নিবল করা এবং চরাতে কাটানোর অর্থ হল আপনার খরগোশ সুখী হবে।


খরগোশের কতটা সবজি দরকার?

আপনার খরগোশের খাবারের প্রায় 10 শতাংশ তাজা এবং ধোয়া শাকসবজি এবং শাক দিয়ে তৈরি হওয়া উচিত। গাজর, মিষ্টি আলু এবং ফল, যেমন আপেল, খরগোশের জন্য সুস্বাদু খাবার তৈরি করে, তবে এতে চিনি বা স্টার্চ বেশি থাকে, তাই সপ্তাহে মাত্র কয়েকবার খাওয়া উচিত। একটি খরগোশের দৈনিক খাদ্য সরবরাহের শেষ পাঁচ শতাংশ উচ্চ ফাইবার পেলেটের আকারে হওয়া উচিত যা তাদের প্রয়োজনীয় খনিজগুলিও নিশ্চিত করে।


বাধাকপি, ফুলকপি, গাজর, পুদিনা, ব্রকলি, লেটুস,


খরগোশের জন্য খাদ্যতালিকাগত সমৃদ্ধি হিসাবে খড়

ভাল মানের খড় (মিষ্টি-গন্ধযুক্ত এবং ধুলো-মুক্ত) এবং/অথবা ঘাস আপনার খরগোশের খাদ্যের সংখ্যাগরিষ্ঠ অংশ হওয়া উচিত এবং তাদের সবসময় এটি পাওয়া উচিত। এটি এর জন্য ভাল:


  • অত্যাবশ্যক ফাইবার প্রদান

  • তাদের ক্রমাগত ক্রমবর্ধমান দাঁত নিচে পরা

  • পরিপাকতন্ত্র সুস্থ রাখা

  • মানসিক মঙ্গল


আপনি আপনার খরগোশকে বিভিন্ন উপায়ে খড় দিতে পারেন। র্যাক বা ঝুলন্ত ঝুড়িতে খড় রাখা এটি পরিষ্কার এবং মেঝে স্তরের উপরে রাখে। উপরোক্ত লিটারের ট্রেগুলি রাখলে খরগোশগুলিকে আরও খড় খেতে উৎসাহিত করতে পারে।


তাজা, পরিষ্কার জল, ২৪/৭

নিশ্চিত করুন যে আপনার খরগোশের তাজা, পরিষ্কার জলে ক্রমাগত অ্যাক্সেস রয়েছে।


  • তারা যেভাবে অভ্যস্ত সেভাবে জল সরবরাহ করুন - যেমন একটি ভারী সিরামিক বাটি বা ড্রিপ-ফিড বোতলে। খরগোশ জলের বাটি পছন্দ করে

  • গ্রীষ্মে জল শেওলা মুক্ত হয় তা নিশ্চিত করুন

  • নিশ্চিত করুন যে এটি শীতকালে জমে না যায়

  • বোতল চেক করুন - যদি বোতল ব্যবহার করে থাকেন তবে প্রতিদিন তাদের পরীক্ষা করুন যাতে আপনার খরগোশ পানিতে প্রবেশ করতে পারে এবং প্রান্তটি আটকে না থাকে।




Comments


bottom of page